tanoreordinaryit.com https://www.tanoreordinaryit.com/2023/08/blog-post_97.html

বাংলাদেশ বিমানে কত কেজি মাল নেওয়া যায় ২০২৩

 আপনি যদি বাংলাদেশ বিমানে কত কেজি মাল নেওয়া যায় ২০২৩ জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বর্তমান সময়ে বাংলাদেশ বিমানে কত কেজি মাল আপনি বহন করতে পারবেন সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাংলাদেশ বিমানে কত কেজি মাল নেওয়া যায় ২০২৩ সম্পর্কে বিস্তারিত।

বাংলাদেশ বিমানে কত কেজি মাল নেওয়া যায় ২০২৩
বাংলাদেশ বিমানে আপনি কত কেজি পর্যন্ত মাল বহন করতে পারবেন জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কত কেজি পর্যন্ত আপনি বিমানে মাল বহন করতে পারবেন সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক বাংলাদেশ বিমানে কত কেজি মাল নেওয়া যায় ২০২৩ সম্পর্কে বিস্তারিত।

পোস্ট সূচিপত্রঃ বাংলাদেশ বিমানে কত কেজি মাল নেওয়া যায় ২০২৩

বাংলাদেশ বিমানে কত কেজি মাল নেওয়া যায় ২০২৩

প্রিয় পাঠক আপনি যদি বাংলাদেশ বিমানে কত কেজি মাল নেওয়া যায় ২০২৩ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বাংলাদেশের বিমানে কত কেজি মালামাল বহন করা যায় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাংলাদেশ বিমানে কত কেজি মাল নেওয়া যায় ২০২৩। ট্রেন অথবা বাসের মতো বিমানেও আপনি মালামাল বহন করতে পারবেন। বিশেষ করে লাগেজ এবং ব্যাগ পত্র। বিশেষ প্রয়োজনের ক্ষেত্রে আপনি ভারী মালামালও বহন করতে পারবেন। প্রতিটি এয়ারলাইন্সের প্রতি টিকিটের যাত্রী কত কেজি ওজনের পর্যন্ত লাগেজ সঙ্গে নিতে পারবে তা নির্ধারিত রয়েছে।
আরো পড়ুনঃ
কোন কোন এয়ারলাইন্স ২০ কেজি আবার কোন কোন এয়ারলাইন্স ৪০ কেজি লাগেজ বহনের সুবিধা দিয়ে থাকে। তবে বাংলাদেশের পতাকা বাহিন বিমানগুলোতে তিন ক্যাটাগরিতে মালামাল অথবা লাগেজ বহনের সুযোগ রয়েছে। যেমনঃ
  1. সর্বোচ্চ ৩০ কেজি পর্যন্ত মালামাল বহন করতে পারবেন এবং ৩০ কেজি মালামাল আপনাকে দুইটি ব্যাগে বহন করতে হবে। তবে এসব মালামাল বহন করার জন্য ব্যাগের দৈর্ঘ্য ও প্রস্থ 62 ইঞ্চির বেশি হওয়া যাবে না।
  2. ইকোনমি ক্লাসের যাত্রীরা সর্বোচ্চ 20 কেজি পর্যন্ত মালামাল বহন করতে পারবেন। অবশ্যই ২০ কেজি মালামাল দুটি বেগে বহন করতে হবে। এসব মালামাল বহন করার জন্য ব্যাগের দৈর্ঘ্য ও প্রস্থ 62 ইঞ্চির বেশি হওয়া যাবে না।
  3. শিশুদের ক্ষেত্রে ১০ কেজি ওজনের মালামাল বহনের সুযোগ রয়েছে। তবে তাদের ব্যাগের আকার দৈর্ঘ্য ও প্রস্থ ৪৫ ইঞ্চির বেশি হওয়া যাবেনা।

বিমানে হাত ব্যাগে কি কি নেওয়া যায়

যারা প্রথম বিমানে যাত্রী হয়ে থাকে অথবা প্রথম বিমানে উঠতে চাই তাদের মনের মধ্যে একটি কমন প্রশ্ন জাগে বিমানে হাত ব্যাগে কি কি নেওয়া যায়? বিমানে হাত ব্যাগে কি কি বহন করতে পারবেন জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বিমানের হাত ব্যাগে কি কি বহন করা যায় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে আপনাদের প্রশ্নের উত্তর অর্থাৎ বিমানে হাত ব্যাগে কি কি নেওয়া যায় জেনে নেওয়া যাক। বিমানে যাত্রা করার সময় আপনি হাত ব্যাগে তেমন কিছু রাখতে পারবেন না। আপনার যদি খুব জরুরী প্রয়োজনীয় জিনিস থাকে তাহলে সেগুলো আপনি লাগে যে ব্যবহার করতে পারবেন।
আরো পড়ুনঃ
বিমানে ওঠার পর হাতব্যাগে শুধুমাত্র আপনার মোবাইল ফোন এবং কিছু জিনিস রাখতে পারবেন। তবে বিমানে ওঠার পরে হাত ব্যাগে যেসব জিনিস রাখতে পারবেন না সেগুলো তালিকা নিচে দেওয়া হলঃ
  • মেশিনগান
  • নেল কাটার
  • রশি
  • পিস্তল
  • ব্লেড
  • মাছ
  • মাংস
  • পেন্সিল ব্যাটারি
  • বাটাল
  • ম্যাচ বাক্স
  • প্লাস
  • লাইটার
  • কাচি
  • ছুরি
  • সুই বা সিরিন্জ
  • স্ক্রু ড্রাইভার
  • ধারালো জাতীয় কোন পণ্য

লাগেজ তথ্য কাতার এয়ারলাইন্স

লাগেজ তথ্য কাতার এয়ারলাইন্স সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কাতার এয়ারলাইন্সের লাগেজ তথ্য সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক লাগেজ তথ্য কাতার এয়ারলাইন্স সম্পর্কে বিস্তারিত। অনেকেই রয়েছেন যারা কাতার এয়ারলাইন্সে লাগেযজ কত কেজি মালামাল বহন করতে পারবেন জানেনা। কাতার এয়ারলাইন্সে আপনি চল্লিশ কেজি মালামাল নিতে পারবেন ব্যাগ অথবা লাগে যে করে। তবে অবশ্যই এই ৪০ কেজি আপনাকে দুইটি লাগে যে বা ব্যাগে ভাগ করে নিতে হবে। এক কথায় আপনি ২০ কেজি করে দুইটি ব্যাগে মোড় ৪০ কেজি মাল নিতে পারবেন।

ব্যাগেজ রুলস ২০২২

আপনি যদি ব্যাগেজ রুলস ২০২২ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ব্যাগেজ রুলস সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ব্যাগেজ রুলস ২০২২ সম্পর্কে বিস্তারিত।
আরো পড়ুনঃ
  1. মদ জাতীয় পানিঃ বাংলাদেশি পাসপোর্ট ধারি নাগরিক মদ আনা সম্পূর্ণ নিষিদ্ধ
  2. সিগারেটঃ এক কার্টুন সিগারেট শুল্কমুক্ত হিসেবে আনতে পারবেন।
  3. মোবাইল ফোনঃ দুইটি শুল্কমুক্ত হিসেবে আনতে পারবেন।
  4. ল্যাপটপঃ একটি শুল্কমুক্ত হিসেবে আনতে পারবেন।
  5. স্বর্ণের বারঃ একগ্রাম আনলেও শুল্ক করাদি অর্থাৎ প্রতি ১১. ৬৭ গ্রামের জন্য তিন হাজার টাকা পরিশোধ করতে হবে।
  6. স্বর্ণালংকারঃ ১০০ গ্রাম পর্যন্ত শুল্কমুক্ত আনতে পারবেন তবে একপ্রকারের অলংকার 12 টির বেশি হওয়া যাবে না।
  7. টেলিভিশন ২১ ইঞ্চি পর্যন্ত একটি শুল্কমুক্ত হিসেবে আনতে পারবেন
  8. ঔষধঃ জরুরি প্রয়োজন বিবেচনায় প্রেসক্রিপশন তাদের দেখে কিছুটা আনতে পারবেন।
  9. বৈদেশিক মুদ্রা বাংলাদেশ ব্যাংক কর্তৃক ব্যতীত কোন বৈদেশিক মুদ্রার সাথে নিতে পারবেন না।

ব্যাগেজ রুলস ২০২৩

আপনি যদি ব্যাগেজ রুলস ২০২৩ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ব্যাগেজ রুলস সম্পর্কে। ব্যাগেজ রুলস সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ব্যাগেজ রুলস ২০২৩ সম্পর্কে বিস্তারিত। ২০২৩ ২৪ বাজেটে প্রবাসীদের আয় বাড়াতে দেশের প্রচলিত যাত্রী ব্যাগেজ বিধিমালার পরিবর্তন করা হয়েছে। এতে বলা হয়েছে প্রবাসীরা ১১৭ গ্রাম ওজনের স্বর্ণের বার দেশে আনতে পারবেন যা পূর্বে ২৩৪ গ্রাম স্বর্ণের বাল আনতে পারতো। আসন্ন ২০২৩-২০২৪ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের ব্যাগের রুল সংশোধন করে স্বর্ণের বার আনার ক্ষেত্রে প্রতি ভরে(১১.৬৬৪ গ্রাম) শুল্ক ২০০০ টাকা থেকে বৃদ্ধি করে ৪ হাজার টাকা করার প্রস্তাব করেছে। কেউ যদি অতিরিক্ত স্বর্ণ নিয়ে আসে সেই ক্ষেত্রে কোন সুনির্দিষ্ট শাস্তির বিধান নেই, তাই স্বর্ণ বাজেয়াপ্ত করার প্রস্তাব করেছে।

বাংলাদেশ এয়ারপোর্ট নতুন ব্যাগেজ বিধিমালা ২০২১

আপনি নিশ্চয়ই বাংলাদেশ এয়ারপোর্ট নতুন ব্যাগেজ বিধিমালা ২০২১ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বাংলাদেশ এয়ারপোর্টে নতুন ব্যাগেজ বিধিমালা সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাংলাদেশ এয়ারপোর্ট নতুন ব্যাগেজ বিধিমালা ২০২১। বাংলাদেশ এয়ারপোর্ট এর নতুন ব্যাগেজ রুলস এর বিধিমালা সম্পর্কে জানতে এবং বিধিমালার পিডিএফ সংগ্রহ করতে এখানে ক্লিক করুন।

বিমান বাংলাদেশ লাগেজ

আপনি কি বিমান বাংলাদেশ লাগেজ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বিমান বাংলাদেশের লাগেজ সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিমান বাংলাদেশ লাগেজ সম্পর্কে বিস্তারিত। আপনি চাইলেই বিমান বাংলাদেশে ইচ্ছামতো লাগেজ ব্যবহার করতে পারবেন না এবং লাগেজের মধ্যে আপনি চাইলেই সব কিছু বহন করতে পারবেন না। আপনি যদি বিমান বাংলাদেশ লাগেজ ব্যবহার করতে চান তাহলে আপনাকে অবশ্যই ৬২ ইঞ্চির একটি লাগেজ ব্যবহার করতে হবে। আপনার যদি কোন মালামাল থেকে থাকে তাহলে অবশ্যই সেই মালামাল গুলো ৪০ কেজি অথবা তার নিচে হতে হবে। কেননা আপনি যদি চল্লিশ কেজির বেশি মালামাল বহন করেন তাহলে আপনাকে এক্সট্রা চার্জ দিতে হবে। অবশ্যই এই 40 কেজি মালামাল আপনাকে দুটি ব্যাগে বহন করতে হবে।

কেবিন লাগেজ

আপনি যদি কেবিন লাগেজ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কেবিন লাগেজ সম্পর্কে বিস্তারিত। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কেবিন লাগেজ বিস্তারিত কিছু তথ্য। কেবিন লাগেজ বলতে সেই ব্যাগগুলোকে বোঝানো হয় যা আপনাকে বিমানের কেবিনে আপনার সাথে নিয়ে যাওয়ার অনুমতি রয়েছে এবং আপনার ফ্লাইটের সময় আপনার এক্সেস রয়েছে। বেশিরভাগ টিকিট বিনামূল্যের জন্য কিছু কিছু ধরনের কেবিন লাগেজের অন্তর্ভুক্ত করে এবং এটি সাধারণত আপনার সামনে সিটে অভার হেঁটে অথবা সিটের নিচের বগিতে সংরক্ষণ করা হয়।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় বাংলাদেশ বিমানে কত কেজি মাল নেওয়া যায় ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া