tanoreordinaryit.com https://www.tanoreordinaryit.com/2023/08/blog-post_31.html

বিদেশি পণ্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা ২০২৩

 প্রিয় পাঠক আপনি যদি বিদেশি পণ্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে বিদেশি পণ্য এয়ারপোর্ট ট্যাক্স দেওয়া হয় এবং ট্যাক্সের তালিকা সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিদেশি পণ্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা ২০২৩।

বিদেশি পণ্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা ২০২৩
আপনি যদি বিদেশি পণ্যের এয়ারপোর্ট ট্যাক্সের তালিকা এবং কত টাকা ট্যাক্স দেওয়া লাগে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বিদেশি পণ্যের এয়ারপোর্ট ট্যাক্স সম্পর্কে বিস্তারিত। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিদেশি পণ্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা ২০২৩।

পোস্ট সূচীপত্রঃ বিদেশি পণ্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা ২০২৩

ব্যাগেজ রুলস ২০২৩ ২০২৪

আপনি যদি ব্যাগেজ রুলস ২০২৩ ২০২৪ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ব্যাগেজ রোলস সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ব্যাগেজ রুলস ২০২৩ ২০২৪। ২০২৩ ২৪ বাজেটে প্রবাসীদের আয় বাড়াতে দেশের প্রচলিত যাত্রী ব্যাগেজ বিধিমালার পরিবর্তন করা হয়েছে। এতে বলা হয়েছে প্রবাসীরা ১১৭ গ্রাম ওজনের স্বর্ণের বার দেশে আনতে পারবেন যা পূর্বে ২৩৪ গ্রাম স্বর্ণের বাল আনতে পারতো।
আরো পড়ুনঃ
আসন্ন ২০২৩-২০২৪ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের ব্যাগের রুল সংশোধন করে স্বর্ণের বার আনার ক্ষেত্রে প্রতি ভরে(১১.৬৬৪ গ্রাম) শুল্ক ২০০০ টাকা থেকে বৃদ্ধি করে ৪ হাজার টাকা করার প্রস্তাব করেছে। কেউ যদি অতিরিক্ত স্বর্ণ নিয়ে আসে সেই ক্ষেত্রে কোন সুনির্দিষ্ট শাস্তির বিধান নেই, তাই স্বর্ণ বাজেয়াপ্ত করার প্রস্তাব করেছে।

যাত্রী(অপর্যটক) ব্যাগেজ(আমদানি) বিধিমালা ২০১৬

প্রিয় পাঠক আপনি যদি যাত্রী(অপর্যটক) ব্যাগেজ(আমদানি) বিধিমালা ২০১৬ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব যাত্রী অপর্যটক ব্যাগেজ আমদানি বিধিমালা 2016 সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক যাত্রী(অপর্যটক) ব্যাগেজ(আমদানি) বিধিমালা ২০১৬ বিস্তারিত। যাত্রী অপর্যটক ব্যাগেজ আমদানি বিধিমালা 2016 পিডিএফ নিচে দেওয়া হলঃযাত্রী(অপর্যটক) ব্যাগেজ(আমদানি) বিধিমালা ২০১৬ pdf এফ পেতে এখানে ক্লিক করুন।

বাংলাদেশ এয়ারপোর্ট কাস্টমস ২০২৩ টিভি

আপনি নিশ্চয়ই বাংলাদেশ এয়ারপোর্ট কাস্টমস ২০২৩ টিভি সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বাংলাদেশ এয়ারপোর্ট কাস্টমস ২০২৩ টিভি আনার নিয়ম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাংলাদেশ এয়ারপোর্টে কাস্টমসে টিভি আনার জন্য কত টাকা দিতে হয় সেই সম্পর্কে। অনেকেই বিদেশ থেকে টিভি আনার সময় চিন্তা করে থাকে বাংলাদেশ এয়ারপোর্ট কাস্টমসে নিয়ম অনুসারে কত ইঞ্চি টিভি আনা যাবে।
আরো পড়ুনঃ
আপনি যদি ২৯ ইঞ্চি অথবা তার নিচে টেলিভিশন আনতে চান তাহলে আপনি শুল্কমুক্ত আনতে পারবেন। অর্থাৎ এক কথায় বলা যায় যে বিদেশ থেকে আপনি 29 ইঞ্চির বেশি টিভি আনতে পারবেন না তবে যদি আপনি ২৯ ইঞ্চি টিভির বেশি আনতে চান তাহলে আপনাকে শুল্ক প্রদান করতে হবে। নিচে কত ইঞ্চি টিভির জন্য কত টাকা প্রদান করতে হবে সেই সম্পর্কে একটি তালিকা দেওয়া হলোঃ
  • ৩০ থেকে ৩৬ ইঞ্চি= ১০ হাজার টাকা
  • ৩৭ থেকে ৪২ ইঞ্চি= 20 হাজার টাকা
  • ৪৩ থেকে ৪৬ ইঞ্চি= ৩০ হাজার টাকা
  • ৪৭ থেকে ৫২ ইঞ্চি= 50000 টাকা
  • 53 থেকে 65 ইঞ্চি 70 হাজার টাকা
  • ৪৬ ইঞ্চির বেশি হলে ৯০ হাজার টাকা প্রদান করতে হবে।

বিদেশি পণ্য এয়ারপোর্ট ট্যাক্স তালিকা ২০২৩

আপনি নিশ্চয়ই বিদেশি পণ্য এয়ারপোর্ট ট্যাক্স তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বিদেশি পণ্য এয়ারপোর্ট এর ট্যাক্স এর তালিকা সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিদেশি পণ্য এয়ারপোর্ট ট্যাক্স তালিকা ২০২৩। বিভিন্ন সরঞ্জামের শুল্ক ও করের পরিমাণ নিচে দেওয়া হলঃ

টেলিভিশন বা মনিটর

  • ৩০ থেকে ৩৬ ইঞ্চি= ১০ হাজার টাকা
  • ৩৭ থেকে ৪২ ইঞ্চি= 20 হাজার টাকা
  • ৪৩ থেকে ৪৬ ইঞ্চি= ৩০ হাজার টাকা
  • ৪৭ থেকে ৫২ ইঞ্চি= 50000 টাকা
  • 53 থেকে 65 ইঞ্চি 70 হাজার টাকা
  • ৪৬ ইঞ্চির বেশি হলে ৯০ হাজার টাকা প্রদান করতে হবে।
রেফ্রিজারেট অথবা ডিপ ফ্রিজার ৫০০০ টাকা শুল্ক প্রদান করতে হবে

এয়ারকন্ডিশনার অথবা এয়ারকুলার

উইন্ডো টাইপ= ৭০০০ টাকা
স্প্লিট টাইপ(আঠারো হাজার বিটিইও পর্যন্ত)= ১৫০০০ টাকা
স্প্লিট টাইপ(আঠারো হাজার বিটিইও বেশি) =বিশ হাজার টাকা
আরো পড়ুনঃ
  • এইচডি/ডিভি/ব্যাটা বা পেশাদারী ক্যামেরা= ১৫০০০ টাকা
  • ডিস এন্টেনা সাত হাজার টাকা
  • এয়ারগান অথবা রাইফেল(তুই বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে আমদানি যোগ্য) আমদানি নীতি আদেশ ২০০৯ থেকে ২০১২ অনুযায়ী= 5000 টাকা
  • ঝাড় বাতি প্রতি পয়েন্টে ৩০০ টাকা
  • কার্পেট ১৫ বর্গমিটার প্রতি বর্গমিটার= 300 টাকা
  • ওয়াশিং মেশিন= 3000 টাকা

আমদানির শুল্কের তালিকা ২০২২

আপনি যদি আমদানির শুল্কের তালিকা ২০২২ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব আমদানি শুল্কের তালিকা সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক আমদানির শুল্কের তালিকা ২০২২ সম্পর্কে বিস্তারিত।
  1. রেফ্রিজারেট অথবা ডিপ ফ্রিজার ৫০০০ টাকা শুল্ক প্রদান করতে হবে
  2. এইচডি/ডিভি/ব্যাটা বা পেশাদারী ক্যামেরা= ১৫০০০ টাকা
  3. ডিস এন্টেনা সাত হাজার টাকা
  4. এয়ারগান অথবা রাইফেল(তুই বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে আমদানি যোগ্য) আমদানি নীতি আদেশ ২০০৯ থেকে ২০১২ অনুযায়ী= 5000 টাকা
  5. ঝাড় বাতি প্রতি পয়েন্টে ৩০০ টাকা
  6. কার্পেট ১৫ বর্গমিটার প্রতি বর্গমিটার= 300 টাকা
  7. ওয়াশিং মেশিন= 3000 টাকা
  8. উইন্ডো টাইপ= ৭০০০ টাকা
  9. স্প্লিট টাইপ(আঠারো হাজার বিটিইও পর্যন্ত)= ১৫০০০ টাকা
  10. স্প্লিট টাইপ(আঠারো হাজার বিটিইও বেশি) =বিশ হাজার টাকা
  11. ৩০ থেকে ৩৬ ইঞ্চি= ১০ হাজার টাকা
  12. ৩৭ থেকে ৪২ ইঞ্চি= 20 হাজার টাকা
  13. ৪৩ থেকে ৪৬ ইঞ্চি= ৩০ হাজার টাকা
  14. ৪৭ থেকে ৫২ ইঞ্চি= 50000 টাকা
  15. 53 থেকে 65 ইঞ্চি 70 হাজার টাকা
  16. ৪৬ ইঞ্চির বেশি হলে ৯০ হাজার টাকা প্রদান করতে হবে।

ব্যাগেজ ঘোষনা ফরম

প্রিয় পাঠক আপনি যদি ব্যাগেজ ঘোষনা ফরম সংগ্রহ করতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি ব্যাগেজ ঘোষণার ফ্রম সংগ্রহ করতে পারবেন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অথবা সংগ্রহ করে নেওয়া যাক ব্যাগেজ ঘোষনা ফরম। আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা বিদেশ থেকে আমদানি রপ্তানির সাথে জড়িত রয়েছে। যারা নতুন আমদানি করতে চাই তারা অনেকেই জানেনা ব্যাগেজ ঘোষণা সম্পর্কে। তাই আপনি যদি প্যাগেজ ঘোষণার সংগ্রহ করতে চান।নিচে ব্যাগেজ ঘোষণার ফরম দেওয়া হলোঃ

ব্যাগেজ রুলস কি

আপনি কি জানেন ব্যাগেজ রুলস কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ব্যাগেজ রুলস সম্পর্কে। ব্যাগেজ রোলস সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ব্যাগেজ রুলস কি। ব্যাগেজ রুলস বলতে বোঝানো হয় আপনি বিদেশ থেকে কত কেজি ওজনের মালামাল বহন করতে পারবেন অথবা আপনার বেগে কত কেজি ওজনের মালামাল বহন করা যাবে সেই সম্পর্ক। বাংলাদেশ বিমানের ব্যাগেজ রুলস যেমন আপনি দৈর্ঘ্য এবং প্রস্থ 62 ইঞ্চির বেশি লাগেজ ব্যবহার করতে পারবেন না। আবার আপনার লাগেযে যদি ৪০ কেজি মালামাল থেকে থাকে তাহলে অবশ্যই আপনাকে দুটি বেগে বহন করতে হবে। উপরোক্ত এই শর্তগুলোকে মূলত ব্যাগেজ রুলস বলা হয়।

ব্যাগেজ বিধিমালা ২০১৬

আপনি যদি ব্যাগেজ বিধিমালা ২০১৬ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ব্যাগের বিধিমালা সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ব্যাগেজ বিধিমালা ২০১৬ সম্পর্কে বিস্তারিত। ব্যাগেজ বিধিমালা ২০১৬ জানতে হলে এখানে ক্লিক করুন।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় বিদেশি পণ্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। আজকের এই পর্বটি সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া